Today Is- Saturday-19 Oct 2024

টেক্সাসে চুরাশিয়ান পুনর্মিলনী

আশরাফুল হাবিব মিহির : এসএসসি চুরাশি ব‍্যাচ নর্থ আমেরিকা’র বাৎসরিক পুনর্মিলনী ২০২৪ অনুষ্ঠিত হয়ে গেলো টেক্সাসের হিউস্টনে। ঐতিহাসিক নাসা’র বিপরীতে হিলটনের মনোরম ভেন‍্যুতে নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠান সাজানো হয়। অনুষ্ঠানের দুইদিন আগে থেকেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য ছাড়াও কানাডা, বাংলাদেশ, সিঙ্গাপুর সহ অন্যান্য দেশ থেকে চুরাশিয়ানরা তাদের পরিবার নিয়ে জড়ো হতে থাকেন।
গত ২০ জুলাই শনিবার সন্ধ্যা ছয়টায় আমেরিকা ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর অকাল প্রয়াত চুরাশিয়ান শফিকুল আলম কলি ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
স্কুল জীবনের স্মৃতিচারণমূলক বক্তব্যের পর কেক কেটে চল্লিশ বছরপূর্তি উদযাপন করা হয়। উল্লেখ্য, ১৯৮৪ সালের জুলাই মাসে এসএসসি-র ফলাফল প্রকাশিত হয়। চার দশকের স্মৃতি ও বন্ধুত্বের কথা স্মরণ করে চুরাশিয়ানরা যেমন স্মৃতিকাতর ছিলেন তেমনি চল্লিশ বছরপূর্তির কেক কাটতে পেরে নিজেদের সৌভাগ্যবানও মনে করেন।
সাংস্কৃতিক অনুষ্ঠানে হলভর্তি দর্শক আকর্ষণীয় আবৃত্তি, সঙ্গীত ও নৃত্য পরিবেশনা মুগ্ধ হয়ে উপভোগ করেন। সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় কন্ঠশিল্পী ডা. আদিবা আক্তার ও কন্ঠশিল্পী ঝুলন সেন। নৃত‍্য পরিবেশন করেন মাইশা আলম এবং কবিতা আবৃত্তি করেন তানিয়া হক।
তাৎক্ষণিকভাবে ক্ন্ঠ ভোটের মাধ্যমে পরবর্তী বছরের ভেন্যু নির্ধারণ করা হয়। কানাডার টরন্টো অধিক ভোটে ২০২৫ সালের ভেন্যু বলে নির্ধারিত হয়। দ্বিতীয় স্থান ছিলো ওয়াশিংটন ডিসি। অনুষ্ঠানে বক্তব্য রাখেন এডমিন মিজান রহমান, এডমিন সামু হোসাইন, এডমিন ইমাম উদ্দিন, ইফতেখার আলম লিটন, নাদির খান, জাহাঙ্গীর আলম জনি, শাহীন শাহনাজ, দীপক বণিক, মাজিবুর মোল্লা প্রমুখ।
পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসএসসি চুরাশি ব‍্যাচ নর্থ আমেরিকা গ্রুপের প্রতিষ্ঠাতা শামস চৌধুরী রুশো। আকর্ষণীয় র‍্যাফল ড্র-তে চমৎকার সব পুরস্কার পেয়ে ভাগ‍্যবানরা যারপরনাই আনন্দিত ছিলেন। এছাড়া, অংশগ্রহণকারী প্রত‍্যেক শিল্পীকে পারফরম্যান্স এওয়ার্ড প্রদান করে সন্মানিত করা হয়।
সবশেষে ধন্যবাদ জ্ঞাপনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়। মূল অনুষ্ঠান শনিবারে হলেও শুক্রবার ও রোববার নানা আয়োজনে চুরাশিয়ানরা উৎসবমুখর ছিলেন। এরমধ্যে উল্লেখযোগ্য হলো ঐতিহাসিক নাসা পরিদর্শন, ফিশিং, পিকনিক। পুনর্মিলনী উপলক্ষে ” কৈশোর ” নামে একটি বিশেষ সংকলন বের করা হয়। আগত অতিথিগণকে ক‍্যাপ, কোটপিন, সংকলনসহ অন‍্যান‍্য উপহার সামগ্রী বিতরণ করা হয়।

CATEGORIES
Share This