Today Is- Friday-18 Oct 2024

নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটির নির্বাচন ২৭ অক্টোবর (ভিডিও সহ)

নিউজ২৪ইউএসএ.কম ডেস্ক, নিউইয়র্ক : যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের ‘মাদার সংগঠন’ হিসেবে পরিচিত বাংলাদেশ সোসাইটি ইনক’র দ্বি-বার্ষিক নির্বাচন (২০২৫-২০২৬) আগামী ২৭ অক্টোবর রোববার অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে বৃহস্পতিবার (২২ আগষ্ট) বিকেল ৬টায় সিটির এলহার্মস্টস্থ বাংলাদেশ সোসাইটি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার এসএম জামাল আহমেদ জনি নির্বাচনী তফসিল ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে নির্বাচনের কতিপয় বিধিমালাও তুলে ধরেন এবং কঠোরভাবে এসব নীতিমালা মেনে চলা হবে। খবর ইউএনএ’র।
সংবাদ সম্মেলনে সাত সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশনের অপর সদস্যদের মধ্যে মোহাম্মদ এ. হাকিম মিয়া, মোহাম্মদ আনোয়ার হোসেন, মোহাম্মদ হেলাল উদ্দিন ও আহবাব চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন। কমিশনের অপর দুই সদস্য মোহাম্মদ এ মান্নান ও মেহবুবুর রহমান বাদল ব্যক্তিগত জরুরী কাজে ব্যস্ত থাকায় উপস্থিত থাকতে পারেননি। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সোসাইটির সভাপতি আব্দুর রব মিয়া, সাধারণ সম্পাদক ও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ‘রুহুল-জাহিদ’ প্যানেলের সভাপতি পদপ্রার্থী রুহুল আমীন সিদ্দিকী, ‘সেলিম-আলী’ প্যানেলের সভাপতি পদপ্রার্থী আতাউর রহমান সেলিম ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী মোহাম্মদ আলী এবং সোসাইটির প্রচার ও জনসংযোগ সম্পাদক রিজু মোহাম্মদ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জামাল আহমেদ জনি জানান, বাংলাদেশ সোসাইটি ইনক এর দ্বি-বার্ষিক কার্যকরি কমিটির (২০২৫-২০২৬) নির্বাচন আগামী ২৭ অক্টোবর রোববার সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। তিনি জানান, মনোনয়নপত্র বিক্রি করা হবে ২৫ আগষ্ট রোববার বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত। মনোনয়নপত্র জমা নেয়া হবে ২ সেপ্টেম্বর সোমবার বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত, মনোনয়নপত্র যাচাই-বাছাই ৩ সেপ্টেম্বর মঙ্গলবার বিকেল ৫টা থেকে রাত ৯টা। প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশ ৪ সেপ্টেম্বর বুধবার বিকালে। ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত আপিল ও শুনানী হবে। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ৭ সেপ্টেম্বর শনিবার বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ৮ সেপ্টেম্বর, রোববার। মনোনয়ন সংক্রান্ত সকল কার্যক্রম বাংলাদেশ সোসাইটির নিজস্ব কার্যালয় থেকে নির্বাচন কমিশন পরিচালনা করবেন।
জামাল আহমেদ জনি আরো জানান, এবার সোসাইটির ভোটার সংখ্যা মোট ১৮ হাজার ৬১৩ জন। এদের মধ্যে সাধারণ ভোটার ১৭ হাজার ৭৫৯ এবং আজীবন সদস্য ৮৫৪ জন। এবারের নির্বাচনের জন্য ৫টি ভোট কেন্দ্র করার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্ভাব্য কেন্দ্রগুলোর নাম ও স্থান পরে জানানো হবে।
অতীতের মতো এবারের নির্বাচনও ফ্রি এন্ড ফেয়ার হবে উল্লেখ করে জামাল আহমেদ সোসাইটির কার্যকরি কমিটির ১৯টি পদের জন্য মনোনয়ন ফি তুলে ধরেন। বিভিন্ন পদের ফিগুলো হলো: সভাপতি পদের জন্য ৫,৫০০ ডলার, সিনিয়র সহ সভাপতি ৪,৫০০ ডলার, সহ সভাপতি ৪,০০০ ডলার, সাধারণ সম্পাদক ৪,২০০ ডলার, সহকারী সাধারণ সম্পাদক ২,৭০০ ডলার, কোষাধ্যক্ষ ২,৫০০ ডলার, সাংগঠনিক সম্পাদক ১,৮০০ ডলার, বিভাগীয় সম্পাদক (৬টি পদ প্রতি) ১,৫০০ ডলার এবং কার্যকরী পরিষদ সদস্য (৬টি পদ প্রতি) ১,২০০ ডলার।
এক প্রশ্নের উত্তের জামাল আহমেদ জনি বলেন, বর্তমানে নির্বাচনী ব্যয় বেশী হলেও সার্বিক পরিস্থিতি বিবেচনায় মনোনয়ন ফি বিগত নির্বাচনের সময় যা ছিলো তাই ধরা হয়েছে, কোন ফি বাড়ানো হয়নি। আর মিতব্যায়ী নীতি অবলম্বন করে এবারের নির্বাচন পরিচালনা করা হবে।
অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রাথমিক আর চুড়ান্ত ভাটার তালিকার সংখ্যা নিয়ে কোন গড়মিল থাকলে তার দায়িত্ব সোসাইটির কার্যকরী পরিষদের, নির্বাচন কমিশনের নয়। পাশাপাশি তিনি বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন পরিচালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত সম্মানিত সম্পাদক ও সাংবাদিকদের যেকোন ভালো পরামর্শ আমরা গ্রহণ করার চেষ্টা করবো।

CATEGORIES
Share This