Today Is- Saturday-26 Oct 2024

নিউইয়র্ক সিটির একাউন্টেন্ট, স্ট্যাটিস্টিশিয়ান ও অ্যাকচ্যুয়ারিস ইউনিয়ন–লোকাল ১৪০৭’র ৯ম বারের মত প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশী-আমেরিকান মাফ মিসবাহ

নিউজ২৪ইউএসএ.কম, নিউইয়র্ক : নিউইয়র্ক সিটিতে কর্মরত একাউন্টেন্ট, স্ট্যাটিস্টিশিয়ান, অ্যাকচ্যুয়ারিস, ট্যাক্স অডিটর, বেনিফিটস এক্সামিনার, .ইউনিয়ন লোকাল ১৪০৭ এর টানা ৯ম বারের মত প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন মাফ মিসবাহ উদ্দিন। গত ২০ মে অনুষ্ঠিত এ নির্বাচনে মাফ মিসবাহ উদ্দিন তার পুরো প্যানেল নিয়ে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় পুন:নির্বাচিত হন। তার তিন বছর মেয়াদী এ দায়িত্ব ১ জুন ২০২৪ শুরু হয়েছে এবং শেষ হবে জুন ২০২৭। খবর ইউএসএনিউজঅনলাইন’র।
বিগত ২০০০ সাল থেকে বাংলাদেশী-আমেরিকান মাফ মিসবাহ উদ্দিন লোকাল ১৪০৭’র প্রেসিডেন্ট পদে একটানা নির্বাচিত হয়ে আসছেন। এশিয়ান আমেরিকানদের মধ্যে তিনিই প্রথম এ পদে নির্বাচিত হবার বিরল গৌরব অর্জন করেন।


লোকাল ১৪০৭ এর এ নির্বাচনে মাফ মিসবাহ উদ্দিনের প্যানেলে সকলেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। অন্যান্য পদে নির্বাচিতরা হলেন : ভাইস প্রেসিডেন্ট জেড মাতালন, সেক্রেটারি জুলি লাইসে, কোষাধ্যক্ষ মেরিলিন বালি, ট্রাস্টি আলেক্সান্ডার সৈকত, নূর আহমেদ, এবং এনামুল হক সোহাগ । এছাড়াও ডিসি ৩৭ এর ডেলিগেট হিসেবে নির্বাচিতরা হলেন: আর্লিন আইকেন্স, ডেনিস এন্ড্রিজ, মেরিলিন এ বেলী, চার্লস ফরেস্ট, মহাদ্দিয়া মেরি, এবং জেড মাতালন, ডেলিগেট টু সেন্ট্রাল লেবার কাউন্সিল রিকি এল জেনকিন্স এবং সার্জেন্ট-এট-আর্মস জেনিস নার্স।
সংশ্লিষ্ট সূত্র জানায়, নিউইয়র্কে ১৯৫১ সালে প্রতিষ্ঠিত লোকাল ১৪০৭ এ প্রতিনিধিত্ব করেন ২,৪৮৭ জন একাউনটেন্ট, অ্যাকচ্যুয়ারিয়াল স্পেশালিস্ট, বুকসকিপার, বিজনেস প্রমোশন কো-অর্ডিনেটর, কলেজ একাউনটেন্ট, ক্রাইম এনালিস্ট, ইউনিভার্সিটি প্যারোল এনালিস্ট, অর্থনীতিবিদ, ফাইনান্স এনালিস্ট, ইনভেস্টমেন্ট এনালিস্ট, ম্যানেজমেন্ট অডিটর, পার্সেসিং স্পেশালিস্ট, রিটায়ারমেন্ট বেনিফিট এক্সজামিনার, স্ট্যাটিস্টিসিয়ান, সিস্টেম এনালিস্ট ফাইন্যান্স, ট্যাক্স অডিটর এবং ওয়ার্কার্স কমপেনসেশন বেনিফিট এক্সামিনারগণ।
লোকাল ১৪০৭ এর সদস্যরা সিটিওয়াইড মেওরাল এজেন্সি, হেলথ অ্যান্ড হসপিটাল কর্পোরেশন, শিক্ষা বিভাগ, হাউজিং অথরিটি, ট্রানজিট অথরিটি, স্কুল কন্সট্রাকশন অথরিটি এবং সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কে কর্মরত।
সিটি মেয়রের এবং স্টেট গভর্নর অফিসের মাধ্যমে সদস্যদের বেতন-ভাতাসহ, হেলথ ইন্সুরেন্স, প্রেক্রিপশন ড্রাগ, ওয়েলফেয়ার, এবং পেনশন সহ অন্যান্য সুযোগ সুবিধার বিষয়ে চুক্তি করেন লোকাল ১৪০৭ এর প্রেসিডেন্ট। মাফ মিসবাহ ২০০৪ সাল থেকে বর্তমান পর্যন্ত ডিসি-৩৭ এর ৬২ টি লোকাল উনিয়নের ট্রেজারার হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন। এ গুরত্বপূর্ণ পদ দু’টি শুধু বাঙ্গালী হিসেবেই নন, এশিয়ান আমেরিকান হিসেবেও একমাত্র মাফ মিসবাহ উদ্দিন-ই অলংকিত করেন।
মাফ মিসবাহ উদ্দিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বলস্টেট ইউনিভার্সিটিতে গ্রাজুয়েট টিচিং এসিসটেন্সশীপ নিয়ে যুক্তরাষ্ট্রে আসেন ১৯৮৪ সালের ২৮ আগস্ট। এর আগে ১৯৭৮ সালে বাংলাদেশে ঢাকা ইউনিভার্সিটি থেকে তিনি গণিতে অনার্স সহ মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। ১৯৮০ সালে একই ইউনিভার্সিটিতে ডেমোগ্রাফিতে দ্বিতীয় মাস্টার্স ডিগ্রি নেন। এ বিষয়ে তিনি প্রথম শ্রেণীতে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন। ১৯৮৪ সালে আমেরিকা আসার আগ পর্যন্ত তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন ডব্লিউএইচও (হু) এর একটি প্রকল্পে প্রথম শ্রেণীর কর্মকর্তা হিসেবে কাজ করেন। মাফ মিসবাহ ১৯৮৬ সালে বল স্টেট ইউনিভার্সিটি থেকে একচ্যুরিয়াল সাইন্সে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। এটি ছিল তার তৃতীয় মাস্টার্স ডিগ্রি।
ওই বছরই তিনি নিউইয়র্ক সিটির পেনশন ডিপার্টমেন্টে একচ্যুয়ারি হিসেবে যোগ দেন। চাকুরীর সুবাদে নিউইয়র্ক সিটির স্পসরশিপের মাধ্যমে তিনি ও তার পরিবার গ্রিনকার্ড প্রাপ্তি লাভ করেন I
মাফ মিসবাহ উদ্দিন নিউইর্য়ক সিটিতে কর্মরত একাউনটেন্ট, ট্যাক্স অডিটর ইউনিয়ন লোকাল ১৪০৭ এর প্রেসিডেন্ট হিসেবে প্রথম নির্বাচিত হন ২০০০ সালে। সিটির কর্মকর্তা-কর্মচারীদের কাছে অসম্ভব জনপ্রিয় এ নেতা প্রথম এশিয়ান-আমেরিকান হিসেবে নিউইয়র্ক সিটির ৬২ টি ইউনিয়নের সমন্বয়ে গঠিত ডিস্ট্রিক্ট (ডিসি)-৩৭ এর ট্রেজারার নির্বাচিত হন ২০০৪ সালে। ডিসি-৩৭ এর মেম্বার সংখ্যা ১ লাখ ৫০ হাজার এবং অবসরপ্রাপ্ত কর্মকর্তার সংখ্যা প্রায় ৬০ হাজার। নিউইয়র্ক সিটিতে কর্মরত শিক্ষক এবং পুলিশ অফিসার ছাড়া প্রায় সকল কর্মকর্তা-কর্মচারী (সাধারণ কেরানী থেকে ইঞ্জিনিয়ার, সাইন্টিস্ট পর্যন্ত) ডিসি-৩৭ এর সদস্য। এসকল সদস্যের ৫০০ মিলিয়ন ডলারের বেনিফিট পরিচালনা করেন ডিসি-৩৭ এর ট্রেজারার।
মাফ মিসবাহ উদ্দিনের শ্রমিক সমাজে সৃজনশীল লিডারশিপ এবং প্রগতিশীল কাজের জন্য নিউ ইয়র্ক থেকে প্রকাশিত বিখ্যাত সাপ্তাহিক পত্রিকা “সিটি এন্ড স্টেট” এ প্রকাশিত বাৎসরিক – ওয়ান হান্ড্রেড মোস্ট পাওয়ারফুল পারসনস – এর তিন ক্যাটাগরির তালিকায় গত ২০২১ – ২০২৪ পর্যন্ত একমাত্র বাংলাদেশী এবং একমাত্র এশিয়ান হিসাবে তিন ক্যাটেগরীয়তেই স্থান করে নিয়েছেন। তার ক্যাটাগরি ৩ টি যথাক্রমে ১০০ পাওয়ারফুল লেবর লিডার, ১০০ পাওয়ারফুল এশিয়ান, এবং ১০০ পাওয়ারফুল সাউথ এশিয়ান।
২০২২ সালে নিউ ইয়র্ক সিটি মেয়র এরিক এডামস ও সিটি কাউন্সিল স্পিকার আদ্রিয়ানা এডামস যৌথভাবে মাফ মিসবাহ উদ্দিনকে নিউ ইয়র্ক সিটির ডিস্ট্রিটিং কমিশনার পদে নিযুক্তি দেন। তিনিই একমাত্র বাংলাদেশী, একমাত্র সাউথ এশিয়ান, এবং একমাত্র মুসলিম এ পদে নিযুক্তি পান।
মাফ মিসবাহ উদ্দিন ২০০৮ সালে একমাত্র সাউথ এশিয়ান হিসাবে ডেমোক্রেটিক পার্টির ওবামা ডেলিগেট নির্বাচিত হন। একই বছরের আগস্টে প্রতিষ্ঠিত করেন মূলধারায় দক্ষিণ এশিয়ার ইমিগ্র্যান্টদের একমাত্র সংগঠন অ্যালায়েন্স অব সাউথ এশিয়ান আমেরিকান লেবার-অ্যাসাল। তিনি অ্যাসাল’র প্রতিষ্ঠাতা ও ন্যাশনাল প্রেসিডেন্ট। বর্তমানে অ্যাসালের ২১ টি চ্যাপ্টার ১১ স্টেটে কাজ করছে। এছাড়া বাংলাদেশ, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ও নেপালে অ্যাসালের এপিপিলিয়েটেট শাখা রয়েছে।
মাফ মিসবাহ উদ্দিন বলেন, অ্যাসালের মাধ্যমে যুক্তরাষ্ট্রে বাংলাদেশীসহ দক্ষিণ এশিয়ানদের মূলধারার রাজনীতিতে সম্পৃক্ত করার মাধ্যমে কমিউনিটির সুযোগ-সুবিধা, অভাব-অভিযোগ মূলধারার নির্বাচিত প্রতিনিধিদের কাছে তুলে ধরা হচ্ছে। সাউথ এশিয়ান-আমেরিকানদের ক্ষমতায়ন সহ বিভিন্ন দেশে মানবেতর জীবন-যাপনকারী সাউথ এশিয়ানদের জীবনমান উন্নয়নেও কাজ করছে সংগঠনটি। অ্যাসালের অক্লান্ত পরিশ্রমের ফল হিসাবে আজ আমরা বিভিন্ন পজিশনে অনেককে নির্বাচিত হতে দেখতে পাই।
লোকাল ১৪০৭ এর সভাপতি নির্বাচিত হওয়ার পর মাফ মিসবাহ উদ্দিন এক বিবৃতিতে বলেন, লোকাল ১৪০৭ এর সদস্যরা পুরো প্যানেল সহ আমার ওপর যে আস্থা রেখেছেন, বিপুল বিজয় এনে দিয়েছেন তার জন্য আমি অত্যন্ত সম্মানিত, অনুপ্রাণীত এবং গভীরভাবে কৃতজ্ঞতা জানাচ্ছি। তিনি বলেন. মেম্বারদের আন্তরিকতা দিয়ে আমাকে আবারও নির্বাচিত করার জন্য প্রত্যেককে অশেষ ধন্যবাদ জানাই। তিনি বলেন, সকল সদস্যের অধিকার সুরক্ষিত রাখতে, তাদের অভিযোগগুলো দ্রুততম সমাধান সহ প্রাপ্য সুযোগ-সুবিধা নিশ্চিত করতে আমি বিগত বছরগুলোর ন্যায় শেষ দিন পর্যন্ত কঠোর পরিশ্রম করে যাব।
মাফ মিসবাহ উদ্দিন আরো বলেন, “এটি কেবল নিছক একটি কাজ নয়, এটি একটি মহান দায়িত্ব। এটা আমার আবেগ, আনন্দ, এবং প্রাপ্তি। এই কাজে আমি সপ্তাহে সাত দিন, দিনে ২৪ ঘন্টাই নিজকে বিলিয়ে দেই। লোকাল ১৪০৭ এর প্রিয় সদস্যরা আমাকে অনুপ্রাণীত করে, আমাকে উৎসাহিত করে এবং আমাকে পরিচালনা করে”।
মাফ মিসবাহ উদ্দিন আরো বলেন, “আমি অতীতের ন্যায় আপনাদের প্রত্যেকেরই প্রতিনিধিত্ব করবো, কে আমাকে ভোট দিয়েছেন, কে দেননি; কে আমাকে সমর্থন করেছেন, কে করেননি, কিংবা আপনি ইউনিয়নে সক্রিয় কিনা – এটা কোনো মূখ্য ব্যাপার নয়। একদিন যারা বিরোধিতা করেছেন এখন তারা সহযোগিতা করছেন এর থেকে বেশী পাবার কি আছে তা আমার জানা নেই। আমি আপনাদের সকলের প্রতিনিধি হিসেবে আমার সাধ্যমত সর্বোত্তম সেবা দিতে অঙ্গীকারাবদ্ধ”।

CATEGORIES
Share This