Today Is- Friday-18 Oct 2024

নিউইয়র্কে চিটাগাং এসোসিয়েশন অব নর্থ আমেরিকা’র নির্বাচনী তফসিল ঘোষণা : নির্বাচন ১৯ অক্টোবর শনিবার (ভিডিও সহ)

নিউজ২৪ইউএসএ.কম ডেস্ক, নিউইয়র্ক : নিউইয়র্কে চিটাগাং এসোসিয়েশন অব নর্থ আমেরিকা ইনক’র নির্বাচনের তফশিল ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফশিল অনুযায়ী আগামী ১৯ অক্টোবর শনিবার প্রবাসের অন্যতম বৃহত্তম আঞ্চলিক এ সংগঠনের নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ২৬ আগস্ট সোমবার জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে নির্বাচন কমিশন আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রধান নির্বাচন কমিশনার ইঞ্জিনিয়ার শেখ মোহাম্মদ খালেদ। তফশিল ঘোষণা করেন নির্বাচন কমিশনার সাংবাদিক শাহাব উদ্দিন সাগর। এ সময় অন্য তিন কমিশনার রুহুল আমিন প্রকাশ হোসেন, মোহাম্মদ সেলিম হারুন এবং ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল হান্নান চৌধুরী বক্তব্য রাখেন।
লিখিত বক্তব্যে প্রধান নির্বাচন কমিশনার ইঞ্জিনিয়ার শেখ মোহাম্মদ খালেদ বলেন, চট্টগ্রাম এসোসিয়েশন অব নর্থ আমেরিকা ইনকের একটি সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে এবং গঠনতন্ত্র মোতাবেক নির্বাচন সম্পন্ন করার জন্য পাঁচ সদস্য বিশিষ্ট একটি দক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করা হয়। চট্টগ্রাম এসোসিয়েশন অব নর্থ আমেরিকা ইনক এর অর্ন্তবর্তীকালীন কমিটি কর্তৃক গত ১৪ জুন নতুন নির্বাচন কমিশন দায়িত্বপ্রাপ্ত হয়।
ইঞ্জিনিয়ার শেখ মোহাম্মদ খালেদ বলেন, নির্বাচন কমিশন গঠনের পর বিলম্ব হলেও আমরা অন্তর্বর্তীকালীন কমিটির কাছ থেকে চূড়ান্ত ভোটার তালিকা প্রাপ্ত হই। চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী ভোটার সংখ্যা ২৬৬৩ জন এবং লাইফ মেম্বার ২২৩ জন (তবে লাইফ মেম্বারের তথ্যটি হালনাগাদ করার প্রয়োজন রয়েছে)।
তিনি বলেন, নির্বাচন কমিশন দায়িত্বপ্রাপ্ত হওয়ার পর কমিশনের কার্যক্রম সূচারুভাবে পরিচালনার জন্য কমিশনের প্রথম সভায় সাংবাদিক শাহাব উদ্দিন সাগরকে মুখপাত্র, মোহাম্মদ সেলিম হারুনকে অর্থনৈতিক, রুহুল আমিন প্রকাশ হোসনেকে দাপ্তরিক এবং মোহাম্মদ এ এইচ হান্নানকে সাংগঠনিক বিষয়ে তদারকির দায়িত্ব প্রদান করা হয়। এর থেকে নির্বাচন কমিশনের সদস্যরা ফ্রি এন্ড ফেয়ার একটি নির্বাচন উপহার দেয়ার ব্যাপারে আন্তরিকভাবে কাজ করছেন।
প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচন কমিশন এ পর্যন্ত ভার্চুয়ালসহ মোট ৭টি সভা সম্পন্ন করেছে। এছাড়া দুই দফা অন্তর্বর্তীকালীন কমিটির সঙ্গে ভার্চুয়াল সভা করে। সাধারণ সদস্যদের সঙ্গেও একটি মতবিনিময় সভা করে নির্বাচন সংক্রান্ত বিষয় নিয়ে সাধারণ সদস্যদের মতামত নেয়ার চেষ্টা করা হয়। সর্বশেষ গত ২৫ আগস্ট রাত সাড়ে ১০ টায় নির্বাচন কমিশনের একটি জরুরি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী ১৯ অক্টোবর শনিবার চট্টগ্রাম এসোসিয়েশন অব নর্থ আমেরিকা ইনক এর নির্বাচনের দিন ধার্য্য করে গঠনতন্ত্রের সাথে সামঞ্জস্য রেখে নির্বাচনের তারিখ ও তফসিল ঘোষণার সিদ্ধান্ত নেয়া হয়।
ইঞ্জিনিয়ার শেখ মোহাম্মদ খালেদ বলেন, ঘোষিত তফশিলের পর আমরা এ নিয়ে স্টেকহোল্ডারসহ সংশ্লিষ্টদের সঙ্গে গঠনতন্ত্র মোতাবেক আলোচনা করে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়ার জন্য আন্তরিকভাবে চেষ্টা করবো। ভোট গ্রহণের স্থান এবং কেন্দ্র সংক্রান্ত তথ্য পরবর্তীতে সিদ্ধান্ত নিয়ে জানানো হবে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার।
পরে নির্বাচন কমিশনের মুখপাত্র সাংবাদিক শাহাব উদ্দিন সাগর নির্বাচনের তফশিল ঘোষণা করেন। নির্বাচনের তফশিল ঘোষণার পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনাররা। কমিশনের মুখপাত্র শাহাব উদ্দিন সাগর বলেন, আগামী ৩১ আগস্ট শনিবার সন্ধ্যা ৬ টা থেকে রাত ৯ টা পর্যন্ত ব্রুকলিনস্থ সমিতি কার্যালয়ে মনোনয়ন পত্র বিক্রয় বা বিতরণ করা হবে। মনোনয়ন পত্র দাখিল বা গ্রহণ করা হবে ৭ সেপ্টেম্বর সন্ধ্যা ৬ টা থেকে রাত ৯ টা। মনোয়নপত্র বাছাই করা হবে ১০ সেপ্টেম্বর, প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ১২ সেপ্টেম্বর। ১৩ সেপ্টেম্বর সন্ধ্যা ৮ থেকে রাত ১০ টা পর্যন্ত আপিল গ্রহণ করা হবে। ১৫ সেপ্টেম্বর সন্ধ্যা ৬ টা থেকে রাত ৮ টা পর্যন্ত আপিলের শুনানী ও রায় দেয়া হবে। ১৮ সেপ্টেম্বর সন্ধ্যা ৬ টা পর্যন্ত প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় এবং ২১ সেপ্টেম্বর সন্ধ্যা ৬ টায় চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করবে নির্বাচন কমিশন।
শাহাব উদ্দিন সাগর আরো বলেন, এবারের নির্বাচনে মনোনয় ফরম ফি জনপ্রতি ১০০ ডলার। এছাড়া ধার্য্যকৃত মনোনয়ন ফি সভাপতি প্রার্থী ২২০০ ডলার, সিনিয়র সহসভাপতি প্রার্থী ১৮০০ ডলার, সহ-সভাপতি প্রার্থী ১৫০০ ডলার, সাধারণ সম্পাদক প্রার্থী ১৯০০ ডলার, যুগ্ম সাধারণ সম্পাদক প্রার্থী ১৪০০ ডলার, সহ-সাধারণ সম্পাদক প্রার্থী ১২০০ ডলার, কোষাধ্যক্ষ ১১০০ ডলার, সহ-কোষাধ্যক্ষ ১০০০ ডলার, দপ্তর সম্পাদক ১০০০ ডলার, সহ দপ্তর সম্পাদক ৮০০ ডলার, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক ১০০০ ডলার, সমাজ কল্যাণ সম্পাদক ১০০০ ডলার, প্রচার ও প্রকাশনা সম্পাদক ১০০০ ডলার, ক্রীড়া সম্পাদক ১০০০ ডলার, নির্বাহী সদস্য ৭০০ ডলার।

CATEGORIES
Share This