Today Is- Sunday-05 May 2024

নিউইয়র্কে ইঁদুরের প্রস্রাবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে সংক্রামক রোগ, সতর্কতা জারি

নিউজ২৪ইউএসএ.কম ডেস্ক, নিউইয়র্ক : নিউইয়র্কে ইঁদুরের প্রস্রাবের মাধ্যমে সংক্রামক রোগ ছড়িয়ে পড়ছে আশঙ্কাজনকভাবে। ২০২৩ সালে রেকর্ড সংখ্যক মানুষের মাঝে এই রোগ ধরা পড়ে। এই ঘটনায় সতর্কতা জারি করেছে সিটি।
জানা যায়, ইঁদুরের প্রস্রাব থেকে ছড়িয়ে পড়া এই রোগের নাম লেপ্টোস্পাইরোসিস। সংক্রামিত এই রোগটি নরওয়ের ইঁদুরের প্রস্রাবের ব্যাকটেরিয়া দ্বারা ছড়িয়ে পড়ে। এর ফলে জ্বর, ঠান্ডা লাগা, মাথাব্যথা, পেশী ব্যথা, বমি, ডায়রিয়া, কিডনি বা লিভার ব্যর্থতা এবং মেনিনজাইটিস হতে পারে। নরওয়ের এই ইঁদুরকে বাদামী ইঁদুরও বলা হয়। এরা বরোতে ইঁদুর জনগোষ্ঠীর উপর আধিপত্য বিস্তার করে।
রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মতে, এই রোগটি অতিরিক্ত বৃষ্টি এবং অসময়ে উষ্ণ তাপমাত্রার কারণে বৃদ্ধি পায়। রোগের সাথে যুক্ত অসুস্থতার লক্ষ্মন সাধারণত সংক্রমণের ৫ থেকে ১৪ দিনের মধ্যে প্রদর্শিত হয়। আর এই থেকে পরিত্রাণ পেতে ‘কয়েক মাস’ সময় লাগতে পারে।
এদিকে নিউইয়র্ক সিটির এক পরিসংখ্যান থেকে জানা যায়, ২০০১ থেকে ২০১৩ সালের মধ্যে রিপোর্ট করা ৯৮টি শহরের মধ্যে এক তৃতীয়াংশেরও বেশি আক্রন্ত ছিল ব্রঙ্কসে। আর ভুক্তভোগীদের বেশিরভাগই ছিল পুরুষ।
২০২৩ সালে কীটপতঙ্গ সংস্থা ইঁদুরের উপর একটি জরিপ পরিচালনা করে। জরিপে দেখা যায়, বিগ অ্যাপলে প্রায় তিন মিলিয়ন ইঁদুর বাস করে। যা শহরের মানুষের জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ।
নিউইয়র্ক সিটির ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড মেন্টাল হাইজিনের ডেপুটি কমিশনার সেলিয়া কুইন গত শুক্রবার একটি মেমোতে অ্যালার্ম বাজিয়েছিলেন। তার মতে, ইঁদুরের প্রস্রাবের এই ব্যাকটেরিয়া উষ্ণ ও আর্দ্র পরিবেশে কয়েক সপ্তাহ ধরে থাকতে পারে। সংক্রামক প্রস্রাব বা প্রস্রাবের দূষিত পানি, মাটির সাথে সরাসরি মিশ্রনের মাধ্যমে সংক্রমণ ঘটে। এছাড়া খাবার, খোলা ক্ষত বা শ্লেষ্মা ঝিল্লির মাধ্যমে শরীরে প্রবেশ করে।

CATEGORIES
Share This

COMMENTS