Today Is- Wednesday-15 May 2024

নিউইয়র্কে বর্ষণমুখর দিনে জমজমাট পিঠা উৎসব, পঁচিশ নারীকে ফুলেল শুভেচ্ছা

আশরাফুল হাবিব মিহির : বিরামহীন বৃষ্টির কারণে নিউইয়র্ক শহর যখন প্রায় ঝিমিয়ে পড়ছিলো, ঠিক সেই সময় কুইন্সের জ‍্যামাইকার স্টার কাবাব পার্টি হলে চলছিলো জমজমাট ‘ফাগুন ও পিঠা উৎসব’। গত ২ মার্চ শনিবার কমিউনিটি এক্টিভিস্ট রোশনা শাম্ স ললি’র উদ‍্যোগে উৎসবটি অনুষ্ঠিত হয়। রকমারি পিঠা পরিবেশনের পাশাপাশি গান-কবিতা ও পিলু পাসিং গেইম ছাড়াও ছিলো ভিন্ন কিছু আয়োজন। নারী-পুরুষের বাসন্তী পোশাকে পুরো অনুষ্ঠানে অন‍্যরকম আবহ সৃষ্টি করেছিলো। আয়োজনে লেখক-শিল্পী-সাংবাদিক সহ কমিউনিটির ব‍্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
পঁচিশজন নারী পঁচিশ রকমের পিঠা নিয়ে হাজির হয়েছিলেন, যা আগত সকল অতিথিদের মাঝে পরিবেশন করা হয়। রোশনা শাম্ স ললির সঞ্চালনায় অনুষ্ঠানের প্রথম পর্বে পঁচিশ নারীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর পাশাপাশি শাল উপহার দেয়া হয়। উপস্থিত সকল নারীদেরকে নিয়ে পিলু পাসিং প্রতিযোগিতার আয়োজন করা হয়। তিন বিজয়ীকে আকর্ষণীয় পুরস্কার দেয়া হয়। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছেন যথাক্রমে মিসেস সাবিরা, শিখা ও মিন্নি।
দ্বিতীয় পর্বে থাকে সঙ্গীত পরিবেশন ও ছড়া-কবিতা পাঠ। সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী হাসান মাহমুদ ও মাসুদ আহমেদ। শিশুশিল্পী আকা ও লেখা ছাড়াও ছড়া-কবিতা পাঠ করেন যথাক্রমে ছড়াকার সজল আশফাক, শাহীন ইবনে দিলওয়ার, শাম্স চৌধুরী রুশো, খালেদ সরফুদ্দীন, আদিত্য শাহীন প্রমুখ। বৃষ্টির সাথে মিল রেখে দুপুরের খাবারে ভুনা খিচুড়ি পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।
আয়োজকরা জানান, দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার জন্য প্রতিবছর এমন আয়োজন করে থাকেন।

CATEGORIES
Share This