Today Is- Wednesday-15 May 2024

যুক্তরাষ্ট্রে সোমবার থেকে রমজান শুরু, বাংলাদেশে মঙ্গলবার থেকে

নিউজ২৪ইউএসএ.কম, নিউইয়র্ক : যুক্তরাষ্ট্রে আগামীকাল ১১ মার্চ সোমবার থেকে রমজান শুরু হচ্ছে। আজ রোববার বাদ এশা তারাবির নামাজ পড়া হবে। খবর ইউএসএনিউজঅনলাইন.কম’র।


জানা গেছে, রোববার সন্ধ্যায় সৌদি আরবে রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে দেশটিতে আনুষ্ঠানিকভাবে এ বছরের রোজা শুরু হচ্ছে সোমবার। সাধারণত সৌদি আরবের সাথে যুক্তরাষ্ট্রে একই দিন রোজা ও ঈদ পালিত হয়। আর সৌদি আরবের একদিন পর থেকেই বাংলাদেশে রোজা শুরু হয়।
জানা গেছে, সারা বিশ্বের প্রায় ১৮০ কোটি মুসলমান রমজান মাসটি সিয়াম সাধনা ও ইবাদতে অতিবাহিত করেন। এ মাসেই মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর ওপর পবিত্র কুরআন শরীফ নাজিল হয়। রমজান মাসে রোজা রাখা ইসলাম ধর্মের ৫টি মূল ভিত্তির অন্যতম এবং সব স্বাস্থ্যবান প্রাপ্ত বয়স্ক মুসলিমের জন্য রোজা রাখা ফরজ।
ধর্মপ্রাণ মুসলমানদের রহমত, মাগফিরাত আর বরকতের মাস রমজান উপলক্ষে নিউইয়র্কসহ সমগ্র যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের মধ্যে ব্যাপক প্রস্তুতি চলছে। আজ রোববার বাদ এশা প্রথম তারাবির নামাজ অনুষ্ঠিত হবে। তারাবিহ নামাজে কুরআন খতমের লক্ষ্যে মসজিদে মসজিদে নিয়োগ করা হয়েছে কুরআনে হাফেজ। আবার কোন কোন মসজিদে সুরা তারাবিহ পড়া হবে। যুক্তরাষ্ট্রের প্রায় ৩ সহ¯্রাধিক মসজিদে তারাবী অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। প্রায় সকল মসজিদেই ইফতার পরিবেশনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সিয়াম সাধনার এই মাসে রমজানের পবিত্রতা রক্ষা করার জন্য সকল ধর্মপ্রাণ মুসলমানকে আহবান করা হয়েছে। নিউইয়র্কসহ বিভিন্ন সিটির পুলিশ প্রশাসন এ উপলক্ষে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে।
রমজানকে ঘিরে নিউইয়র্ক সহ যুক্তরাষ্ট্রের মুসলিম কমিউনিটির ঘরে ঘরে এবং মসজিদে চলতে নানা প্রস্তুতি। সেই সাথে গ্রোসারীগুলোতে শুরু হয়েছে রমজান মাসের আকর্ষণীয় সেল। অপরদিকে, বাংলাদেশি রেস্টুরেন্টসমূহে বাহরীসব ইফতারি বক্সের ঘোষণা দেয়া হয়েছে। রমজান উপলক্ষ্যে নিউইয়র্কের রেষ্টুরেন্টগুলোতে ১০ থেকে ১২ ডলারের মধ্যে ১৫/১৬ আইটেমের ইফতারি বক্স পাওয়া যাবে বলে সংশ্লিস্টরা ঘোষণা দিয়েছেন।
নিউইয়র্কের রেষ্টুরেন্টগুলোতে চলছে ইফতার সামগ্রীর চূড়ান্ত প্রস্তুতি। ইফতার সামগ্রীর মধ্যে থাকছে খেজুর, ছোলা বুট, পিয়াজো, বেগুনী, জিলাপি, বিরিয়ানী, খিচুরী, হালিম ইত্যাদি।

CATEGORIES
Share This